দামকুঁড়াহাটের বেচাকেনা | শাহীন মোমতাজ

 দামকুঁড়াহাটের বেচাকেনা | শাহীন মোমতাজ

এইরকম নদীতীর আমার ভাল লাগে না। এইরকম বিশ্রাম আর সারি সারি পশুর দোকানে বিষ্ময়চিহ্নের মত একেকটা দালাল আর আমি স্পাইদের চোরাচোখ উপেক্ষা করতে করতে ক্লান্ত ও বিস্রস্ত। এইরকম বেচাকেনাও আমার নির্দেশিত নয়।

মূলত: আমি যা নির্দেশ করি তার কোন অর্থ নাই, সেইসব নিয়তিনির্দেশ। আর সেসবের তফসির তথা প্রতিব্যাখ্যা, তা-ও আমি বহুপ্রচারিত কোন সঙ্গীতের শুরুটা শুনলেই তার তাল লয় ধরে ফেলবার মত পরিপক্কতা নিয়ে বিবেচনা করি।

পশুদের করুণ চাহনি, তাদের বিষ্ঠা আর চোনাগন্ধে বিশোধিত বাঙ্ময়তা সবই আমার ও আমার বন্ধুপত্নীর চোখে মোহনীয় লাগে। আমাদের পারস্পারিকতা এই হাটে শুরু হয়ে একদিন শেষ হয়ে যাবে। তার চোখের গাঢ় লালিমা আর দৃষ্টিবিক্ষেপ, উন্নাসিকতা আর বিন্দু বিন্দু, উদ্বাহু আর উৎকেন্দ্রিকতা সবকিছু, আমার, মধ্যহাটের একমাত্র বাণিজ্যবিমুখ এই বিক্রেতার কাছে, সন্ধ্যার মতো অতি মনোহর হয়ে ফুটে ওঠে।

0 comments: